সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

af3c8ef9-ddd2-48a4-ba46-4b95bf68c184.jpg

ঘোরাফেরা নি:সন্দেহে সেন্ট মার্টিন সফর ছিল শিক্ষা সফর

সমুদ্রের সারা পথ জুড়ে জাহাজে স্যার সহ সকলে একসাথে অনেক মজা করলাম, তার সাথে দেখা হল সমুদ্র ও নাফ নদীর মোহনাটি এবং উত্তাল সমুদ্রের ঢেউ। দুপুরের দিকে আমরা সেন্ট মার্টিন পৌঁছালাম; খাবার শেষে বিশ্রাম তারপর সারা বিকেল জুড়ে হল সমুদ্রের পাশে হাটা ও ফুটবল ম্যাচ।

ফার্মেসি গ্রাজুয়েশন জীবনের শেষ বর্ষে পা না রাখতেই সেন্ট মার্টিন সফর, ভাবতে ভিন্ন রকম অনুভূতি। ২১ মার্চে শুরু হয় যাত্রা। চট্রগ্রাম হতে টেকনাফের উদ্দেশ্য রওনা হলাম সাথে আছে আমাদের প্রিয় রফিক স্যার। টেকনাফে সকালের নাস্তা সেরে শুরু হল সেন্ট মার্টিনের উদ্দেশ্যে পথ চলা। 

সমুদ্রের সারা পথ জুড়ে জাহাজে স্যার সহ সকলে একসাথে অনেক মজা করলাম, তার সাথে দেখা হল সমুদ্র ও নাফ নদীর মোহনাটি এবং উত্তাল সমুদ্রের ঢেউ। দুপুরের দিকে আমরা সেন্ট মার্টিন পৌঁছালাম; খাবার শেষে বিশ্রাম তারপর সাঁরা বিকেল জুড়ে হল সমুদ্রের পাশে হাটা ও ফুটবল ম্যাচ।

সন্ধ্যায় চলল আমাদের স্যার হতে পাওয়া কাঁকড়াপার্টি। রাত্রের খাবার শেষে হোটেলে আমাদের সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে সমাপ্তি হল সেন্ট মার্টিনের প্রথম দিন।

২য় দিন সকালের নাস্তা শেষে, স্পীডবোটের মাধ্যমে উত্তাল সমুদ্রের মধ্যদিয়ে রওনা হলাম ছেঁড়াদ্বীপের উদ্দেশ্যে, সেখানে ছিলাম বেশ কিছুক্ষণ এবং রাত্রে বারবিকিউ পার্টির মাধ্যমে শেষ হল ২য় দিন।

৩য় দিন ছিল কিছুটা বেদনাদায়ক কারন দুপুরে আমরা ছেড়ে চলে আসলাম সেই রহস্যময়ই দারুচিনি দ্বীপকে।

শিক্ষা সফর বলার কারন:
  • এই দ্বীপের ইতিহাস, বিশেষ করে এর বেশ কিছু নাম যেমন, নারিকেল জিঞ্জিরা, দারুচিনি দ্বীপ, প্রবাল দ্বীপ ছেঁড়াদ্বীপ ও নামের পিছনের রহস্য জানলাম।
  • প্রবালের রহস্য ও রসায়ন জানলাম। এরা অ্যান্থজোয়া শ্রেনীভূক্ত সামূদ্রিক প্রাণী। সাগর কুসুমের মতই পলিপ তৈরি করে, তবে সাধারণত এরা কলোনি তৈরি করে বসবাস করে। প্রতিটি প্রবাল পলিপ নিজের দেহের চারপাশে ক্যালসিয়াম কার্বনেট নি:সরণের মাধ্যমে শক্ত পাথুরে খোলস বা বহি:কঙ্কাল তৈরি করে।
  • নান্দনিক লেখক, সাহিত্যিক ও নাট্যকার হুমায়ূন আহমেদের সেন্ট মার্টিনের বাড়িটি দেখা, লোকজন হতে তাকে নিয়ে ঘিরে ওঠা কিছু স্মৃতিও জানলাম।
  • অর্জন হল সবাই শৃঙ্গলাবদ্ধভাবে চলার ভিন্ন অভিজ্ঞতা।
  • প্রমাণ হল, পড়াশুনার বাহিরে শিক্ষক-ছাত্রের মধ্যে গড়ে উঠতে পারে ভিন্ন রকম বন্ধুত্বের সম্পর্ক।
  • পর্যটন কেন্দ্রের পাশাপাশি এটি ছিল আমাদের নিকট দূর শিক্ষা কেন্দ্র। অতএব, নি:সন্দেহে এই সফর ছিল আমাদের শিক্ষা সফর।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

ahmed, humayun, beach, sea, martin, saint, tour, chittagong, teknaf