সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

seat-number-train-ticket.jpg

দেখে শুনে কথা বলা উচিত সিট নাম্বার

সরি বলে চলে যাচ্ছে। আর আমি জোরে জোরে আপুকে শুনিয়ে বল্লাম, একটা মেয়ে যখন বুঝতে পারে, সে অনেক সুন্দরি, তখন সে কমন সেন্স হারিয়ে ফেলে! তাই কম সুন্দরি মেয়েরা বুদ্ধিমতি হয়।

সুন্দরী এক আপু এসে মাথায় ধাক্কা দিয়ে বললেন, এই যে ভায়া, সিটটা ছাড়েন! আমি ঘুম থেকে ধড়ফড়িয়ে ওঠলাম। রাতে ঘুম হয়নি। ভোরে ট্রেনে উঠেই চমৎকার একটা ঘুম দিয়েছিলাম। ডাক শোনে মেজাজটা শুটকি ভর্তা হয়ে গেলো। আপুকে জিজ্ঞেস করলাম,
- কেনো সিট ছাড়বো? আপনি কি সিট ছিনতাই করেন??
- কী সব বলছেন! এটা আমার সিট।
- না, এটা আপনার সিট নয়।
- এত কথা বলছেন কেনো! বললাম সিটটা ছাড়েন।
- ছাড়বো না সিট!
- আপনার কি টিকিট আছে?
- এই প্রশ্নটা আপনি এতক্ষণ পরে কেনো করছেন? সিট ছাড়তে বলার আগে করতে পারলেন না? টিকিট না থাকলে কি প্রথম শ্রেণীর সিটে বসে কেউ নাক ডেকে ঘুমায়?
- এইভাবে কথা বলছেন কেনো? ১৩ নাম্বার সিটের টিকিটটা তো আমার কাছে।
- কই! আপনার টিকিটটা দেখি?

টিকিটটা বের করে দিলেন। আমি হাতে নিয়ে দশ সেকেন্ড চুপ করে রইলাম। মেজাজটা শুটকি ভর্তা থেকে সরাসরি কাচা মরিচ ভর্তা হয়ে গেছে। দাঁত খিটখিটিয়ে জিজ্ঞেস করলাম,
- দেখে তো শিক্ষিত মানুষ মনে হয়, ছোটবেলায় কি 'ক' 'খ' পড়েছেন?
- দেখুন, আপনি কিন্তু বাড়াবাড়ি করছেন।
- বাড়াবাড়ি আমি করছি না। করছেন আপনি। টিকিটটা ভালো করে দেখুন। আপনার ১৩ নাম্বার সিটটা 'খ' তে। আর আমি 'ক' এর ১৩ নাম্বার সিটে বসে আরামে ঘুমাচ্ছিলাম।
- ওহ! তো সেটা আপনার বললেই হয় যে, আপনার টিকিটও ১৩ নাম্বার সিটের। তাহলে আমি আমার টিকিটটা আরেকটু ঘেটে দেখতাম।
- আরে সেই সুযোগটা আপনি আমাকে দিলেন কই! এসেই তো ধাক্কা দিয়ে বললেন সিট ছাড়তে!! তাও আবার ঘুমের মধ্যে। টিকিট ছাড়াও যদি একটা মানুষ অন্যের সিটে বসে ঘুমিয়া যায়, তবুও তো তাকে আস্তে করে ডাক দেয়াটা ভদ্রতা। তাই না?
- ওহ আচ্ছা, 'খ' টা কোন দিকে?
- আসমানের দিকে...

আপু এবার চুপচাপ চলে যাচ্ছেন! আমি আবার ডাক দিলাম,
- এই যে মেডাম, দাঁড়ান! এদিকে আসেন।
- জী, বলেন?
- সরি বলুন,
- ওহ, আচ্ছা, সরি ভায়া।

মুচকি হেসে সরি বললো, আপুটার কমন সেন্স না থাকলেও হাসিটা সুন্দর।

সরি বলে চলে যাচ্ছে। আর আমি জোরে জোরে আপুকে শুনিয়ে বল্লাম, একটা মেয়ে যখন বুঝতে পারে, সে অনেক সুন্দরি, তখন সে কমন সেন্স হারিয়ে ফেলে! তাই কম সুন্দরি মেয়েরা বুদ্ধিমতি হয়।

কথাটা শুনেও আপু কিছু বলেনি। কারণ, এই বাক্যটার ভেতরে রেগে যাওয়ার চাইতে খুশি হওয়ার কারণটাই বেশি। সরি বলেছে তাই আর কিছু বলিনি। তাছাড়া পাশে বসা আঙ্কেলও বলছেন, থাক থাক, যথেষ্ট দিয়েছেন। আর দিতে হবে না।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

romantic, memory, journey, beautiful, girl, seat, number, rail