সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

panam-city-sonargaon.jpg

ইতিহাস সাক্ষী রুপকথার নগরী পানাম

ইস্ট ইন্ডিয়া কোম্পানীর বানিজ্য কৌশলে এই বানিজ্য নগরীতে মসলিনের বদলে স্থান নেয় নীল বানিজ্য। আর এই দেশ এই জনপদে নীল মানেই দুর্দশা- অত্যাচার-অবিচার এর ঘোর অমানিশা।

পূর্বে মেঘনা আর পশ্চিমে শীতলক্ষ্যা বেস্টিত এক ঐতিহাসিক জনপদ। যাদুঘর আর রুপকথায় হারিয়ে যাওয়া মসলিন এদেশ থেকে এই জলপথেই যেতো পৃথিবীর আনাচে-কানাচে। বার ভূঁইয়াদের নামের সাথে জড়ানো এক জনপদ। সরু রাস্তার দুপাশে সারি-সারি একতলা দোতালা দালানের সজ্জাবিন্যাস, সুপরিকল্পনা, পয়ঃনিস্কাশন ব্যবস্থা আজ ৪০০ বছর পরে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় সেটাই ছিল উন্নত-পরিকল্পিত নগর-সভ্যতার চিত্র। 

সিঁথির মত বরাবর রাস্তার দুই পাশে অট্টালিকা, সরাইখানা, মসজিদ, মন্দির, মঠ, ঠাকুর ঘর, গোসলখানা, কূপ, নাচঘর, খাজাঞ্চিখানা, টাঁকশাল, দরবার কক্ষ, গুপ্তপথ, প্রশস্ত দেয়াল, প্রমোদালয় জানান দেয় এ নগরের প্রাচীন সমৃদ্ধির কথা। 

আজকের এই বিবর্ণ শ্বশান নগর ছিল অভিজাত হিন্দু ব্যবসায়ীদের বসবাস। ধনীদের যাপিত জীবনের রসদে-জৌলুসে লাস্যময়ী নগরী ঘুঙুর-বাদ্যযন্ত্র-সুরা আর নর্তকীর পায়ের ছন্দে, হাসিতে পশরা বসাতো বনিকগোস্টী, রাতের আঁধারে শীতলক্ষ্যা বিধৌত বাতাস দোল খেতো এইসব দালানে। 

ইস্ট ইন্ডিয়া কোম্পানীর বানিজ্য কৌশলে এই বানিজ্য নগরীতে মসলিনের বদলে স্থান নেয় নীল বানিজ্য। আর এই দেশ এই জনপদে নীল মানেই দুর্দশা- অত্যাচার-অবিচার এর ঘোর অমানিশা। ২০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে গড়ে ওঠা পানাম-সাম্প্রদায়িক দাঙ্গা ও দেশভাগ-দেশত্যাগ এদেশের অন্যান্য জনপদের মতই জনমানবহীন ও নিঃস্ব করে দিয়ে যায়। তারপর নাটকের অপরাপর দৃশ্যে চলে লুট-পাট, দখল, মুখরিত পানাম হয় মৃত নগর, ময়ূরপঙ্খি ঘাট হয় নৌকাশুন্য, দীর্ঘশ্বাস ফেলে ইতিহাসসাক্ষী সারি-সারি  ইমারত।

আজও পানাম মুখরিত হতে পারে, ময়ূরপঙ্খি ঘাটে নাও ভেড়াতে পারে ইতিহাস ও শেকড়সন্ধানী মানুষ। এই ঐতিহাসিক জনপদ হতে পারে বর্তমান ও আগামীর ভালোবাসার জায়গা হতে পারে আরও আরও তথ্য সমৃদ্ধ ও সংরক্ষিত।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

Pride, Bangladesh, heritage, history, medieval, sonargaon, city, panam