সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Coxs-Bazar-sea-beach-awesome-natural-HD-Image-wallpaper-picture-screenshot.jpg

পর্যটন বদলে দিতে পারে অর্থনীতি

বিশ্বে এমন অনেক দেশ আছে যাদের বৈদেশিক মুদ্রার সিংহভাগ আসে পর্যটন শিল্প হতে। কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র বিমোচন এবং বিনিয়োগ ক্ষেত্রে এ শিল্পের অসামান্য অবদান রয়েছে।

প্রযুক্তিবান্ধব পর্যটন বদলে দিতে পারে অর্থনীতি। পর্যটন বর্তমান বিশ্বের একক বৃহত্তম এবং দ্রুত সম্প্রসারণশীল শিল্প। বিগত অর্ধশতাব্দী ধরে এ শিল্পের বিকাশ হয়েছে অকল্পনীয়ভাবে । ১৯৫০ সালে যেখানে বিশ্বব্যাপী পর্যটকদের সংখা ছিল ২৫ মিলিয়ন মাত্র যা ৫৬ বছরের ব্যবধানে ২০১৩ সালে এসে দাঁড়িয়েছে ৯৪২ মিলিয়ন।

একই সময়ে পর্যটন শিল্প থেকে আয়ের পরিমান ছিল ১৯৫০ সালে ২ মিলিয়ন মার্কিন ডলার যা ২০১৩ সালে ৯৩৫ মিলিয়ন ডলারে উন্নীত হয়। বিশ্বে এমন অনেক দেশ আছে যাদের বৈদেশিক মুদ্রার সিংহভাগ আসে পর্যটন শিল্প হতে। কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র বিমোচন এবং বিনিয়োগ ক্ষেত্রে এ শিল্পের অসামান্য অবদান রয়েছে। 

ওয়ার্ল্ড ট্রাভেল এন্ড টুরিজম কাউন্সিলের হিসাব মতে, ২০১৩ সালে প্রায় ৩৫৫ মিলিয়ন জনশক্তি এ শিল্পে নিয়োজিত ছিল। বিশ্বে মোট কর্মসংস্থানের ৮ শতাংশ পর্যটন খাতে হয়ে থাকে। একই সময়ে এ শিল্পে বিনিয়োগের পরিমান বিশ্বের মোট বিনিয়োগের ১১ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে ।

বিশ্ব ব্যাংকের এক প্রতিবেদনে জানা যায় আফ্রিকার প্রবৃদ্ধিতে ভূমিকা রাখছে পর্যটন বিনিয়োগ। পর্যটন শিল্পের জন্য অপরিহার্য যে সব উপাদানের কথা উল্লেখ আছে যেমন: প্রাকৃতিক সৌন্দর্য, প্রত্নতাক্তিক নিদর্শন, ইতিহাস ও ঐতিহাসিক স্থান, পাহাড়, নদী, অরণ্য, সমুদ্র সৈকত, মানুষের বিচিত্র জীবনধারা, বন্যপ্রাণী, নানা উৎসব ইত্যাদি তার সবই বাংলাদেশে বিদ্যমান।

বাংলাদেশে আছে বহু ঐতিহাসিক স্থান, বহু পুরাকীর্তি। আমাদের রয়েছে ময়নামতির বিভিন্ন প্রত্ন ক্ষেত্র মহাস্থান গড়, পাহাড়পুর, কান্তজির মন্দির, রয়েছে পৃথিবীর বৃহত্তম সমুদ্র সৈকত প্রভৃতি পর্যটন স্থান।

আমাদের দারুন সম্ভাবনাময় পর্যটন শিল্পে চরম বিপর্যয় সবাইকে হতাশ করে তুলেছে। পর্যটন খাতে উন্নয়ন ঘটাতে পারলে বিপ্লব ঘটে যেতে পারে দেশের অর্থনীতিতে। এমনই একটি অপার সম্ভাবনাময় খাত পর্যটন।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

travel, Tourism, Industry, Economy, Growth, Bangladesh, beauty